কর্ম ও সৃজনশীলতায় যুক্ত হোক নতুন মাত্রা

চটপটে, উদ্যমী ও সৃজনশীল তরুণরা বরাবরই আমার প্রিয়। ইবাদ বিন সিদ্দিকের মধ্যে সেই গুণগুলোর উপস্থিতি পুরোমাত্রায় রয়েছে। এজন্য প্রিয় তরুণদের তালিকায় তার নামটি স্বমহিমায় ভাস্বর। কর্ম ও সৃজনশীলতায় তার সতত এগিয়ে যাওয়া দেখে মুগ্ধ হই, ভালো লাগে। প্রত্যাশা রাখি, তার এগিয়ে যাওয়ার এই ধারা অব্যাহত থাকবে গোটা জীবন। ইবাদ বিন সিদ্দিক এবার বিয়ের পিঁড়িতে বসছেন। তার জীবনের গুরুত্বপূর্ণ একটি বাঁক এটি। সাফল্যের যে ধারায় তিনি ছুটে চলেছেন এই বাঁক-পরিবর্তন তাতে আরও গতি এনে দেবে বলে আমি বিশ্বাস করি।

একটি আনুষ্ঠানিকতা ও অঙ্গীকারের মধ্যদিয়ে নানা পথ ও মুখী জীবন এক পথ ও মুখে এসে গতি পায় বিয়ের মাধ্যমে। জীবনের সাফল্যের জন্য বিয়েটাকে একটি টার্নিং পয়েন্ট বলা যায়। মানুষের ভেতরে প্রেম-ভালোবাসার যে উষ্ণতা থেকে থেকে তাকে উন্মাতাল করে তোলে তা নিবারণের সমাজস্বীকৃত, পবিত্রতায় পরিপুষ্ট নিখুঁত মাধ্যম বিয়ে। বিয়ের পরের জীবন ও আগের জীবনের মধ্যে একটি সুস্পষ্ট তফাৎ লক্ষ্য করা যায়। বিয়েকে বলা যায় জীবনের কাক্সিক্ষত স্বস্তি ও নিরাপত্তার ঠিকানা।

জীবনের এই টার্নিং পয়েন্টে ইবাদ বিন সিদ্দিকের জন্য আমাদের শুভকামনার কোনো অন্ত নেই। আমরা বিয়েপরবর্তী ইবাদকে দেখতে চাই আরও বেশি কর্মমুখর, উদ্যমী, সৃজনশীলতায় পরিপুষ্ট এবং নেতৃত্বের আসনে পরিপক্ক। ‘আপনি জীবিত না বিবাহিত’ এ ধরনের কৌতুকমিশ্রিত বাস্তবসূচক উক্তির কোনো ছিঁটেফোঁটাও যেন তাকে না পায়, সেই কামনা করি।

স্বপ্নের মানুষটিকে নিয়ে অনাবিল আনন্দের ভুবকে যাপিত হোক তার প্রতিটি মুহূর্ত-সে প্রত্যাশা সবসময়। তবে তার প্রতি দেশ-জাতি ও সমাজের যে আশা-আকাক্সক্ষা এর পূর্ণতায় যেন একটুও ব্যাঘাত না ঘটে। সৃজনশীলতা, উদ্যম আর পেশাদারিত্বের আসনে তাকে যেন আমরা পাই আগের চেয়ে আরও বেশি সরব, আরও বেশি যতœশীল। অনেক অনেক শুভকামনা ইবাদ-দম্পতির জন্য।

জহির উদ্দিন বাবর
লেখক : সভাপতি, বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম

Scroll to Top